Recent Posts

হতাশা থেকে বাঁচার জন্যে আমি সফলদের ব্যর্থতার গল্প পড়ি নেট ঘেঁটে

১) দ্বিতীয় বিশ্বযূদ্ধের পর অনেক জাপানির ঘরে ইলেক্ট্রিসিটি ছিল কিন্তু কোন অ্যাপ্লায়েন্স নাই। এই বিজনেস অপরচুনিটির সুযোগ নিতে চাইলেন দুই তরুন, Masaru Ibuka এবং Akio Morita, তারা তৈরি করলেন রাইস কুকার, মনে আশা, জাপানের প্রত্যেকটি ঘরে তাদের বানানো রাইস কুকার স্থান পাবে।
সর্বসাকুল্যে বিক্রি হলো ১০০ ইউনিট, কারন কুকার ছিল এক কথায় জঘন্য, হয় ভাত পুড়ে যায়, নাহয় সেদ্ধই হয় না! তাঁরা দুজন কিন্তু এখানেই থেমে যান নি। আরো কয়েকটা এরকম ব্যর্থ প্রোডাক্ট ঘুরে পোর্টেবল ট্রান্সিস্টর রেডিও বিক্রির ব্যবসায় থিতু হলেন, বাকিটা ওই কোম্পানির নাম শুনলেই আপনি বলে দিতে পারবেন।
'সনি কর্পোরেশন'
২) অল্প বয়সে Walt Disney নিউজ পেপারে জব করতেন, সেই জব হারানোর কারন শুনলে চেয়ার থেকে পড়ে যাবেন, 'সৃষ্টিশীলতার অভাব'! অদ্ভুত ব্যাপার, সেই 'সৃষ্টিশীলতার অভাবী' ছেলেটি এরপর শুরু করলেন তার প্রথম এনিমেশন কোম্পানি, ১৯২১ সালে। পত্রিকা কোম্পানির নেয়া সিদ্ধান্ত প্রমান করার জন্যেই কি না ফলাফল হলো, খুব অল্প সময়ের মধ্যে সেই কোম্পানি 'দেউলিয়া' হয়ে গেল, আর Walt Disney আক্ষরিক অর্থেই পথে বসলেন। বলা হয়ে থাকে এই সময় তার আর্থিক অবস্থা এত খারাপ ছিল যে, কুকুরের খাবারে না কি নিয়মিত ভাগ বসাতে হতো!
যে ব্যবসায় লস করে কুত্তার জীবন যাপন করতে হয়েছে এরপর কতজন মানুষ সেই একই ব্যবসা আবার শুরু করবেন? ঠিক এই কাজটাই করেছেন Walt Disney। আর এজন্যেই উনি ইতিহাস, আর আপনি-আমি পাতিহাঁস!
-------------------------------------------------------------------------------------------
ফুটনোটঃ কিন্তু হতাশা কাটেনা। আমার ভার্চুয়াল সুগন্ধি গোলাপ বাগানে বাস্তবতা হয়ে শুয়ে থাকে কালসাপ!
Share on Google Plus

About Engr. Rokon Khan

    Blogger Comment
    Facebook Comment

0 comments:

Post a Comment