Recent Posts

ফ্রিল্যান্সিংয়ে নতুন কিন্তু সফলদের আড্ডা (অতিথিঃ শবনম ইয়াসমিন ইলা)

মা হবার পর বাচ্চাকে যত্ন করার জন্য সময় দিতে গিয়ে চাকুরী ছেড়ে দিয়ে পুরো দস্তুর ফ্রিল্যান্সার হয়ে যান শবনম ইয়াসমিন ইলা। বাসার অন্যান্য কাজের পাশাপাশি দিনে ৩-৪ ঘন্টা ফ্রিল্যান্সিং কাজে ব্যয় করেন। ওডেস্কে আর্টিকেল রাইটিং, এসইও এবং গ্রাফিকস সম্পর্কিত কাজ করেন। ভবিষ্যতে ওয়েবডিজাইন শিখে আরও ভাল আয় করার ইচ্ছা আছে। ক্রিয়েটিভ আইটি হতে ১৩ডিসেম্বর সেরা ফ্রিল্যান্সার হিসেব তাকে সংবর্ধিত করা হচ্ছে।
Shabnam

১।  ফ্রিল্যান্সিংয়ে কিভাবে উদ্বুদ্ধ হয়েছিলেন?

শবনমঃ স্টুডেন্ট লাইফ থেকে শখের বশে টুকটাক চাকুরী করলেও, মা হবার পর জব ছেড়ে দেই যেন বাচ্চাকে নিজের হাতে যত্ন করতে পারি আর তখন থেকেই ফুলটাইম ফ্রিল্যান্সিং এর সিদ্ধান্ত নেই।

২।  কবে থেকে ফ্রিল্যান্সিং শুরু করেছিলেন? সাধারণত কি কাজ করেন?

শবনমঃ ২০১০ সাল থেকেই টুকটাক ফ্রিল্যান্সিং করছি। আগে ব্লগিং, আরটিক্যাল রাইটিং, SEO এর কাজ করলেও ডিজাইন এর প্রতি আগ্রহ ছিল। ২০১৩ সালে Creative IT  থেকে Graphic Design Scholarship পাই, কোর্স শেষ করে, ২০১৪ সাল এর জুন থেকে গ্রাফিক ডিজাইনার হিসেবে সফল ভাবেকাজ করছি।

৩। ফ্রিল্যান্সিংয়ের কাজ শিখেছিলেন কিভাবে?

শবনমঃ যেহেতু আমি কম্পিউটার সায়েন্সের ছাত্রী, অনলাইন এর ব্যপারে ভাল জানি, ক্লাসে স্যারদের কাছেও শুনেছিলাম ফ্রীল্যান্সিং এর ব্যপারে, পরে নিজ আগ্রহেই অডেস্কে একাউন্ট খুলি। এভাবেই শুরু করেছিলাম।

৪। কোন মার্কেটপ্লেসে কাজ করতে বেশি স্বাচ্ছন্দবোধ করেন? কেন?

শবনমঃ  ২০১০ থেকে ২০১২ পর্যন্ত আমি অডেস্কেই এপ্লাই করতাম। অডেস্কে কাজ করার পর ক্লায়েন্টরা সরাসরি কাজ দিত। এখন ও আমি সরাসরি ক্লায়েন্টদের সাথে কাজ করছি। ফেসবুকে আমার কাজ দেখে অনেকেই নক করে কাজ অফার করছে। এছাড়া আমেরিকার ২ জন ক্লায়েন্ট দের সাথে আমি পারমেনেন্টলি আছি। তারা আমাকে দিয়েই তাদের সব ডিজাইন এর কাজ করিয়ে নেয়।

৫। ফ্রিল্যান্সিংয়ের কাজে প্রথমবার কত পেমেন্ট পেয়েছিলেন? কাজ কি ছিল?

শবনমঃ জীবনের ১ম অডেস্কে পাওয়া কাজ ছিল Social Bookmarking এর। Stumbleupon, Tumblr, Delicious  এর মত সাইটে ১টা ওয়েবসাইটকে প্রমোট করা। তখন পড়াশোনার পাশাপাশি, পার্ট টাইমে ফ্রিল্যান্সিং করতাম, ঘণ্টায় $২ করে কাজ করেছিলাম। খুব মজা লেগেছিল! এভাবে টুকটাক কাজ করতে করতে ১ ক্লায়েন্ট আমাকে মাসে USD $100 স্যালারিতে কাজ দিয়েছিল। কয়েক মাস তার সাথে এভাবে কাজ করেছি।
Creative It থেকে Graphic Design এর কোর্স শেষ করে আমি ১ম USD $200 এর ১টা লোগো কন্টেস্ট এ উইনার হই!  ডিজাইনার হিসেবে এটাই আমার ১ম আরনিং।

৬। ফ্রিল্যান্সিং থেকে আয় করা পেমেন্ট কিভাবে উত্তোলন করেন?

শবনমঃ আমি প্যেপাল দিয়ে ক্লায়েন্ট দের কাছ থেকে পেমেন্ট নেই।

৭। ফ্রিল্যান্সিং নিয়ে আপনার ভবিষ্যত পরিকল্পনা কি?

শবনমঃ নিজেকে আরও বেশি দক্ষ করে একজন সফল ফ্রিল্যান্সার হিসেবে দেখতে চাই! এখনও খুব ই সামান্য জানি, তারপর ও ক্লায়েন্টদের কাছ থেকে ভাল রেসপন্স পাচ্ছি। Graphic Design, Web Design   এ  আরও নিজেকে পারদর্শী করে, এসব ফিল্ডে আরও ভাল কাজ করার ইচ্ছে আছে।

৮। ফ্রিল্যান্সিংয়ের কাজে আপনি দিনে কত ঘন্টা ব্যয় করেন? কোন সময়টিতে কাজ করতে স্বাচ্ছন্দবোধ করেন?

শবনমঃ আসলে ফুল টাইম ফ্রিল্যান্সিং বললেও, সময় আমি খুব বেশি এখনও দিতে পারছিনা! সারাদিন কাজ করা হয়না। রাতের বেলা ৩/৪ ঘণ্টা বসা হয়।

৯। ফ্রিল্যান্সিংয়ের কাজ করতে আগ্রহীদের সফল হওয়ার পথে অন্তরায় কি বলে মনে করেন?

শবনমঃ অনেকের ই ধারনা- শুধু কম্পিউটার এবং ইন্টারনেট এর ব্যাবহার জানা থাকা, ইংরেজিতে কথা বলতে পারলেই সফল ফ্রিল্যান্সার হওয়া যায়। কিন্তু আমি নিজের অভিজ্ঞতা থেকে বলব, যে ফিল্ডে কাজ করতে চান, সে কাজটা খুব ভাল ভাবে শিখে নিয়ে তারপর ই এপ্লাই করা উচিত। অনেকেই সামান্য শিখেই কাজে এপ্লাই করে, আর সফল না হলে, খুব তাড়াতাড়ি হতাশ ও হয়ে যায়। আমিও শুরুতে এ ভুল করেছিলাম। একটু সময় নিয়ে, ধৈর্য ধরে নিজেকে পুরোপুরি প্রস্তুত করে নিতে পারলেই সফল হওয়া সম্ভব! শুধু কাজ শিখলেই হবেনা, ফ্রিল্যান্সিং মানে হল- সারা বিশ্বের সাথে লড়াই। আমি যে প্রজেক্টের জন্যে এপ্লাই করব, আমি মাথায় রাখি পুরো বিশ্বের সেরা ডিজাইনার রাও এখানে এপ্লাই করবে। আমার নিজেকে সেভাবেই প্রস্তুত করে নিতে হবে। সব সময় নিজেকে আপডেট রাখা দরকার।

১০। বাংলাদেশের যারা অনলাইনে আয় করতে ইচ্ছুক, তাদের জন্য আপনার পরামর্শটি জানান।

শবনমঃ সবার আগে কোন কাজে আপনি আগ্রহী, সেটা নির্ধারণ করুন। সেই কাজে নিজেকে দক্ষ করে তুলুন। কোন ভাল প্রতিষ্ঠান থেকে কাজ শিখুন,  Freelancing সম্পর্কে নিজের ধারনা ক্লিয়ার করে নেন।
Share on Google Plus

About Engr. Rokon Khan

    Blogger Comment
    Facebook Comment

0 comments:

Post a Comment