Recent Posts

জেনে নিন দারুণ মজার ও কাজের কিছু ওয়েবসাইটের নাম

কাজ করতে করতে বোরড হয়ে গেছেন? ওকে, চলুন ঘুরে আসি কয়েকটি ওয়েবসাইটে। আর আমরা তো জানিই যে ইন্টারনেট নেই বা নেটের সাথে যোগাযোগ নেই, এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না আজকাল। তাই আজ আপনাদের এমন কিছু ওয়েব সাইটের সাথে পরিচয় করিয়ে দেবো যেগুলোতে গেলে আপনি শুধু  যে ভালো কিছু সময় কাটাতে পারবেন, তা-ই নয়, শিখতেও পারবেন অনেক কিছু।

Openculture.com:

এটি ফ্রিতে আপনাকে সেরা কালচারাল এবং শিক্ষণীয় অনেক তথ্য দেবে। আরো পাবেন বিশ্ববিদ্যালয় এর বিভিন্ন কোর্স, ফ্রি অডিও বুক্স, মুভি, ভাষা শিক্ষা সহ আরও অনেক কিছু।

instructables.com

বেশ কাজের ওয়েবসাইটগুলোর মধ্যে এটি অন্যতম, যেখানে আসবাবপত্র তৈরি, পুরোনো কিছু সারিয়ে নেওয়া থেকে শুরু করে ত্রিমাত্রিক শিল্পকর্ম পর্যন্ত সবই করার পদ্ধতি হাতে-কলমে বুঝিয়ে দেওয়া হয়।

Medium.com

এখানে আপনি আপানার অভিজ্ঞতা গুলো শেয়ার করতে পারবেন, চাইলে লিখেও প্রকাশ করতে পারবেন।

Ted.com:

প্রায় সব পেশার সফল ব্যক্তিদের অভিজ্ঞতা গুলো এখানে প্রেজেন্টেশন আকারে দেয়া থাকে। আপনি যে পেশারই হয়ে থাকুন না কেন কিছুটা সময় রোজ এখানে ব্যয় করুন আপনার নিজেকে সমৃদ্ধ করবার জন্য। শিক্ষণীয় এবং অসাধারন সব অভিজ্ঞতার দেখা পাবেন এই সাইট টিতে। আমি নিশ্চিত যে আপনি চমৎকার এই সাইটের ভক্ত বনে যাবেন সহজেই।

Vocabulary.com

ইংলিশে আমাদের দুর্বলতা’র প্রধান কারণ হল শব্দের ভান্ডার অনেকের একেবারেই নড়বড়ে। তাই সঠিক ও ব্যবহারোপযোগী শব্দ খুঁজে পাইনা।  শব্দের ভান্ডার কে আরও সমৃদ্ধ করার জন্যে এই সাইট টি আপনাকে অনেক সাহায্য করবে।

Goodreads.com:

যারা পড়তে ভালোবাসেন, তাঁদের জন্যে দারুন কাজের এই সাইটটি। শুধু তাই নয় একাহ্নে আপনি কমিউনিটি তে যোগ দিতে পারবেন, নতুন বন্ধু বানাতে পারবেন এবং তাঁদের সাথে বিভিন্ন বই এর ব্যাপারে আলাপ আলোচনাও করতে পারবেন। তারাই আপনাকে পরামর্শ দেবে কোন বইটি আপনার পরবর্তিতে পড়া উচিত।

Cooklet.com:

রান্না করতে ভালবাসলে মজাদার সব খাবারের রেসিপির জন্যে এই সাইটটি তে ঘুরে আসতে পারেন।

Codeacademy.com:

আপনি ওয়েব ডিজাইনার? বা ওয়েব ডিজাইন শিখতে চাচ্ছেন? তাহলে তো দারুন। এই সাইটে চলে যান। লেটেস্ট প্রোগ্রামিং এর বিভিন্ন লেঙ্গূয়েজ সহ শিখতে পারবেন JavaScript, HTML/CSS, Ruby, Python, এবং PHP.

Lizardpoint.com:

Geography’র প্রতি যাদের আগ্রহ, তাঁদের জন্যে এই সুন্দর ভাবে তৈরি করা হয়েছে এই সাইটটি।

Classicshorts.com:

ছোট গল্পের বিপুল কালেকশন নিয়ে হাজির হয়েছে এই সাইটটি। গল্প পড়তে ভালবাসলে  আপনার প্রিয় বন্ধু হয়ে যাবে খুব অল্প দিনেই।

Memrise.com:

এখানে শিখতে পারবেন ভাষা, ইতিহাস, বিজ্ঞান ও অন্যান্য বিষয় সম্পর্কে।

Justinguitar.com:

আপনি গীটার বাজাতে ভালোবাসেন, ওয়াও, শীগগির ছুটে যান এই সাইটে। দারুন এই সাইট টি আপনাকে ভিডিও সহ শিখাবে কেমন করে দুর্দান্তভাবে গীটার বাজানো যাবে।

Printwhatyoulike.com:

যেকোন সাইটের কোন কিছু আপনার খুব মনে ধরলো, আপনি চাইছেন সেটি প্রিন্ট করে রাখতে, কিন্তু আপনাকে অই সাইটটি অনুমতি দিচ্ছে না। নো প্রবলেম, সোজা চলে যান এই সাইটে, যেকোন সাইটের যা কিছুই আপনি প্রিন্ট করতে চান না কেন, এটি আপানাকে তা করতে সাহায্য করবে।

Page99test.com:

কোন বই ভালো লাগলো, কিন্তু তার সম্পর্কে জানেনা না, তাই অনলাইনে অর্ডার দিতে দ্বিধা বোধ করছেন, তাহলে এই সাইটে গিয়ে সেই বই এর ৯৯টি পেজ আপনি পড়ে দেখতে পারবেন।

Wikipedia.org:

এই ওয়েবসাইটের নাম শোনেননি বা এটি কখনো কাজে লাগেনি এমন মানুষ কমই পাওয়া যাবে। বিশ্বের যাবতীয় বিষয়ের বিস্তারিত তথ্য এখানে দেওয়া রয়েছে। তা ছাড়া এর সবচেয়ে প্রশংসনীয় বিষয়টি হলো, যে কেউ এর তথ্যগুলো এডিট করে একে আরো নিখুঁত এবং তথ্যবহুল করে দিতে পারবে। বাংলাসহ বহু ভাষায় এই ওয়েবসাইটে তথ্য পাওয়া যাবে।

Artofmanliness.com:

অনেক পুরুষ আছেন, যাদের মধ্যে ব্যক্তিতের অভাব আছে, তাই হয়তোবা অনেকেই তাকে পছন্দ করছেন না। তারা এই সাইটে গিয়ে কিভাবে ব্যক্তিত্ব সম্পন্ন মানুষ হওয়া যাবে, সে সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারবেন।

Reddit.com:

এটি একটি সোশাল নিউস এবং এন্টারটেইনমেন্ট সাইট, যেখানে আপনি শেয়ার করতে পারবেন, ভোট দিতে পারবেন বিভিন্ন বিষয়ে এবং অন্যদের সাথে আলাপ আলোচনাও করতে পারবেন।

Dailywritingtips.com:

যাদের লেখা লেখির নেশা আছে, তাদের লেখার দক্ষতা আরও বাড়ানোর জন্যে এটি একটি অসাধারন সাইট।

Smarthistory.khanacademy.org:

বিভিন্ন আর্ট এর ইতিহাস সম্পর্কে জানতে চাইলে জানতে পারবেন এখান থেকে।

Coursera.org:

শিক্ষাসংশ্লিষ্ট বিষয়ের সবচেয়ে বড় ওয়েবসাইট এটি। পৃথিবীর সব বিশ্ববিদ্যালয় এবং শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে তারা সংযুক্ত। এই ওয়েবসাইট অসংখ্য বিষয়ে ফ্রি অনলাইন কোর্স করার ব্যবস্থা রেখেছে। এদের উদ্দেশ্য মানুষকে মানবসম্পদে রূপান্তরিত করে জীবনমানের উন্নতি ঘটানো।

Deviantart.com:

যাদের আর্ট বা আঁকা আঁকির অভ্যাস আছে, তারা এই সাইটে গিয়ে বেশ মজা পাবেন নিশ্চিত। এখানে আপনি নিজের কাজগুলোও দিতে পারবেন, পাশাপাশি অন্যদের অসাধারণ সব কাজ দেখে নিজের জ্ঞান কে করতে পারবেন আরও সমৃদ্ধ।
Share on Google Plus

About Engr. Rokon Khan

    Blogger Comment
    Facebook Comment

0 comments:

Post a Comment